ইনসাফ বিডি বুক শপ ( insafbdshop) জনপ্রিয় অনলাইন বুক শপ ২০১৭ সাল থেকে প্রতিটা বাড়ি হয়ে উঠুক লাইব্রেরি স্লোগানকে সামনে রেখে হাজারো পাঠকদের কাছে বই পৌছে দিয়েছে। Rokomari রকমারি Wafilife ওয়াফিলাইফ বইফেরি boiferry রুহামা Ruhama boibazar ইসলামিক বইঘর book shop

প্রজ্ঞায় যাঁর উজালা জগৎ

বইয়ের নাম : প্রজ্ঞায় যাঁর উজালা জগৎ

লেখক : সাব্বির জাদিদ

প্রকাশক : গার্ডিয়ান পাবলিকেশন্স

মূল্য : ২০০ টাকা

পৃথিবীতে সবচেয়ে বেশি গ্রন্থ রচিত হয়েছে হযরত মুহাম্মদ (সাঃ) এর নামে। তিনি যে পৃথিবীর শ্রেষ্ঠ মহামানব। আমাদের পরিচিত কয়েকটি গ্রন্থ যেমন – আর রাহিকুল মাখতুম,মানবতার বন্ধু মুহাম্মদ রসূলুল্লাহ,দ্য প্রফেট, বিশ্বনবী বা মোস্তফা চরিত। যেগুলোতে নবিজির জীবনাচরণ সামগ্রিকভাবে তুলে ধরা হয়েছে। নতুন পাঠক বা মনের গভীর থেকে আবেদন তৈরি না হলে বৃহৎ কলেবরের এসব বই পড়ে সিরাতের রসাস্বাদন করা একটু জটিলই। বা কখনো কখনো অসম্ভব হয়ে দাঁড়ায়। মুসলিম হিসেবে নবিজীবনে কোন ক্ষেত্রে কি করেছেন, কোন কাজ কিভাবে সামলেছেন সে সম্পর্কে পরিষ্কার ধারণা না থাকলে তা অনুসরণ করাও কঠিন।

কথা সাহিত্যিক সাব্বির জাদিদ যেকোন সাধারণ মানুষের উপযোগী করে জন্য সামনে এনেছেন “প্রজ্ঞায় যাঁর উজালা জগৎ”। বইটিতে রাসূল (সাঃ) এর ২৩ বছরের রিসালাত জীবনের মেধা, প্রজ্ঞা ও বিচক্ষনতার গল্পগুলো অতি সহজ ও সাবলীল করে উপস্থাপিত হয়েছে। এতে মোট ১২টি অধ্যায় রয়েছে। যেখানে মক্কা জীবন, হিজরত, রাজনীতি, যুদ্ধ, সমাজ চিন্তা,শিক্ষাপদ্ধতি ও সংসার জীবনের মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলোর বুদ্ধিদীপ্ত গল্পগুলো উঠে এসেছে। লেখক অতি সুন্দর ও সহজ করে নবিজীবনের সেই আকর্ষণীয় আলোকিত অধ্যায়গুলো পাঠককে গল্পাকারে জানিয়েছেন।

একজন মুসলিম হিসেবে জীবনের প্রতিটি স্তরে নবিজির কৌশলও পদক্ষেপগুলো জানা আবশ্যক। যা নবিজির প্রতি ঈমান,ভালোবাসা ও মুগ্ধতা বাড়াতে সাহায্য করবে।